Dhaka, Bangladesh
    সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯
    ১১ Rabi' II, ১৪৪১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:০৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:২৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৪৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:০৫ অপরাহ্ণ
    এশা রাত ৬:২৬ অপরাহ্ণ
Facebook By Weblizar Powered By Weblizar

Monthly Archives: জুলাই ২০১৯

মিনহাজ হোসেন,
ইতালিতে বাংলাদেশ এসোসিয়েশন ভারেজ এর ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আনন্দঘন পরিবেশে কেক কেটে উদযাপন করা হয়েছে। রবিবার স্থানীয় একটি হলরুমে এসোসিয়েশনের সভাপতি এনামুল হক রিপন এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ইসমাইল ভূঁইয়া ও আব্দুর রহিম চৌধুরী নয়নের পরিচালনায় পবিত্র কোর্ আন তেলাওয়াত ,জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এসোসিয়েশনের ষষ্ঠ বার্ষিকীর কেক কেটে একে অপরকে খাইয়ে দিয়ে আনন্দ ভাগাভাগি করে নেন।


আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিলান কনস্যুলেট এর কনসাল জেনারেল ইকবাল আহমেদ। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা আব্দুল মান্নান মালিথা,উপদেষ্টা তৈয়ব মিয়া,সমিতির সাবেক সভাপতি নূর মোহাম্মদ মালেক,উপদেষ্টা সুলতান শিকদার,উপদেষ্টা নুরুল আমিন মোল্লা,উপদেষ্টা আমজাদ খান,উপদেষ্টা সামসুল হক ফরায়েজী,রিয়াজ উদ্দিন স্বপন,সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন,লিটন খোন্দকার,আক্তার খান ,ফিরোজ আলী,সহ সাংস্কৃতিক সম্পাদক রুবেল আহমেদ,প্রচার সম্পাদক এমদাদুল হাওলাদার প্রমুখ।
অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন এসোসিয়েশনের গিয়াস উদ্দিন ,খন্দকার লিটন,আব্দুল্লাহ ,আলাউদ্দিন খান ,লিঙ্কন,সৌরব ,রাজীব ,নূর হোসেন ,ওয়াসিম,ইসমাইল ,মুন্না ,ইউসুফ ,মাসুদ ,কবির শালু,আব্বাস চৌকিদার,রাকিব,সেলিম ,সালাউদ্দিন বাবলু।
পরিশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে চট্রগ্রাম বেতার ও চ্যানেল আই সেরাকণ্ঠের শিল্পী জিসা শ্যাম ,বোলোনিয়া থেকে আগত মানসিব সংগীত পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন। মুম্বাই ডান্স গ্রূপ এর নৃত্য তালে তালে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


মিনহাজ হোসেন,
প্রতি বছরের ন্যায় এবার ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি তাদের বার্ষিক বনভোজন সুসম্পন্ন করেছে। নোয়াখালী সহ রোমের বাঙালি কমিউনিটিকে ঐক্যবদ্ধ রাখতে বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি কাজ করে যাচ্ছে দীর্ঘদিন ধরেই। এরই ধারাবাহিকতায় এই বনভোজন।


প্রবাস জীবনের শত কর্ম ব্যস্ততাকে এক পাশে রেখে পরিবার ও স্বজনদের নিয়ে দিন ব্যাপী এই বনভোজনে সকলেই মনে ও প্রানে ছিল এক আনন্দময় অনুভূতি। প্রকৃতির সবুজ রূপ এবং আর স্বচ্ছ ও নির্মল লাগোর পাশে অবস্থিত ছিল এবারের বনভোজনের। নাম লাগো দি রিভা ভেরদে।
বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতির এই বনভোজনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব শেখ সালেহ আহমদ। প্রধান অতিথি কে এই সংগঠনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়। প্রধান অতিথি তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন” বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি এভাবেই যেন সব সময়ই রোমে অবস্থান রত প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ রাখতে পারে এই রকম আয়োজন গুলোর মাধ্যমে। এই ঐক্যবদ্ধ কমিউনিটি ই আমাদের বাঙালি জাতি ও দেশের সুনাম কে ধরে রাখবে বিদেশীদের কাছে।” পাশাপাশি তিনি এই সংগঠনের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।
বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতির সভাপতি মোঃ ইব্রাহিমের সভাপতিত্বে আয়োজন টি পরিচালনা করেন সাধারণ সম্পাদক মোঃ সুমন মিয়া। এই সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও নোয়াখালীর কৃতি সন্তান গাজী মশিউর রহমান, মুক্তিযোদ্ধা ও ইতালি আওয়ামী লীগের সাবেক সভাপতি মাহতাব হোসেন, বাংলাদেশ সমিতি ইতালির নির্বাচন কমিশনার ও বিশিষ্ট ব্যবসায়ী আলী আম্বর আশরাফ, ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, বাংলাদেশ সমিতি ইতালির প্রথম নির্বাচিত সভাপতি কে এম লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী মোঃ জহিরুল আলম, ইতালি বি এন পির সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিন বলেন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মোঃ তৌহিদ কাদের।
বর্ণাঢ্য এই বনভোজনে বিশেষ অতিথি হিসাবে এবং সেই সঙ্গে যাদের আন্তরিক সহযোগিতা ছিল সর্বদা তারা হলেন রোমের বিশিষ্ট ব্যবসায়ী কামরুল হাসান অপু, সালেহ আহমেদ বাবু, বেলাল হোসেন, হাজী নুরুল ইসলাম, আনোয়ার আজিম সিমনে, আলা উদ্দিন শিমুল, সোহেল চৌধুরী, ওমর ফারুক পিন্টু, সুমন টেরমিনি, মোঃ মাসুদ, মোঃ হাসান ছাড়াও ফেনী জেলা সমিতির সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি মনজুরুল আলম, জামাল উদ্দিন, মুজাহিদ খাদেম, শেখ মামুন, মোঃ জহিরুল ইসলাম,সাখাওয়াত হোসেন সাকন।
পৃষ্ঠপোষকতায় ছিলেন বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতির প্রধান উপদেষ্টা নুরুল আবছার। পাশাপাশি এই বৃহৎ ব্যবসায়ী সংগঠন টিকে ঐক্যবদ্ধ ও সুশৃঙ্খল ভাবে ধরে রেখে কাজ করছেন তারা হলেন উপদেষ্টা জহিরুল ইসলাম আর্মি (বাবুল), সিদ্দিক মিয়া, রেজাউল হক মিন্টু, আবুল কাশেম, ইউসুফ আলম, স্থায়ী কমিটির সদস্য হাজী আব্দুল ওহাব, মোঃ রহমত উল্লাহ মোহসিন, মোঃ রায়হান কামাল, সিনিয়র সহ সভাপতি আবদুল মোমিন, সহ সভাপতি আবুল আহসান মিনু, দিদার উদ্দিন, জসিমউদ্দিন, আলি খান, হারুনুর রশিদ, মোঃ মাসুদ( INT) মোঃ তোফায়েল আহমেদ, রেজাউল হক মিন্টু, নুর কবির, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আমিন, সহ সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম পারভেজ, ওমর ফারুক পিন্টু, অলি উল্লাহ (মেকানিক), মোরশেদ আলম, আব্দুল হান্নান( R.B) আব্দুল হান্নান(I N T), নজরুল ইসলাম, মোঃ ইয়াসিন, আব্দুল করিম, খোরশেদ আলম ভূঁইয়া, শাহাদত হোসেন, সাংগঠনিক সম্পাদক সিরাজুল হক জামাল, মোঃ শ্যামল, আরিফ মিয়া, এম ডি সুজন, মোঃ ইউনুস, আব্দুর রহিম ( I N T),দপ্তর সম্পাদক আবু জাফর লিটন, প্রচার সম্পাদক সোহেল রানা, সহ প্রচার সম্পাদক সাইদুর রহমান বাবু, ক্রিয়া সম্পাদক সজল খাঁন, সহ ক্রিয়া সম্পাদক জসিম উদ্দিন রুবেল। সম্মানিত সদস্য মাসউদ মোহাম্মদ, একরামুল হক, মোঃ মোতালেব, হাসান মাহমুদ, কামরুল হক, জালাল আহমেদ, মোঃ ফারুক।
নারী, পুরুষ ও শিশুদের জন্য বিভিন্ন খেলাধুলার আয়োজন ছিল সেই সঙ্গে সাতটি বিমান টিকিট সহ সাতষট্টিটি ছিল আকর্ষণীয় পুরস্কার সেই সঙ্গে রোমের মুক্তিযোদ্ধা সহ রাজনৈতিক, সামাজিক, ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দদের বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়। এই প্রসঙ্গে এই সমিতির সভাপতি মোঃ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক মোঃ সুমন মিয়া বলেন” সকলের সহযোগিতা ছিল বলেই আজ এতো বড়ো আয়োজন টি সম্পূর্ণ করা গিয়েছে। এই সহযোগিতা অব্যাহত থাকলে আগামীতেও বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি এই বাঙালি কমিউনিটির জন্য কাজ করে যাবে। সেই সঙ্গে উপস্থিত অতিথিদের এই সমিতির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বার্ষিক এই বনভোজনে বাংলাদেশ বাংকার সমিতি রোম, বাংলাদেশ বাংকার ব্যবসায়ী সমিতি ইতালি, একতা ব্যবসায়ী সমিতি রোম ইতালি, যুব উন্নয়ন ব্যবসায়ী সমিতি, বৃহত্তর নোয়াখালী সমিতি, নোয়াখালী জেলা সমিতি, জালালাবাদ এসোসিয়েশন সহ বিভিন্ন সমাজিক, আঞ্চলিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং টেরমিনি ও ভিক্টোরিও, কর্ণেলিয়া, তরপিনাত্তা, সেন্ত সেল্লে সহ রোমের বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কিছু প্রতিষ্ঠান যাদের আন্তরিক সহযোগিতা য় বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা হলেন বনফুল, আইসিসি কার্গো, রয়েল লাভান্দেরিয়া, আল ইনসাফ ট্রাভেলস, চট্টগ্রাম ট্রাভেলস, উইন্ড সেন্টার তরপিনাত্তা, টাটা ম্যাক্স, সুরমা আলিমেনটারী, হাসান আলিমেনটারী, পঞ্চায়েত মানি ট্রান্সফার।

মেহেনাস তাব্বাসুম শেলি রোম প্রতিনিধিঃ
জালালাবাদ কল্যান সংঘ (বৃহত্তর সিলেট) ইতালির সিনিয়র সহ সভাপতি এমডি মজির উদ্দিনের সভাপতিত্বে ও সাংস্কৃতিক সম্পাদক জামিল উদ্দিনের পরিচালনায় বৃহত্তর সিলেটবাসীর আয়োজনে একটি সাধারণ সভার অনুষ্ঠিত হয়।

রোমের তরপিনাত্তারায় রসই রেষ্টুরেন্টে গত ২৭ জুলাই রাত ৯.৩০ টায় অনুষ্ঠিত এ সভায় সিলেট প্রবাসীর অভিভাবক হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ জালাল উদ্দিন, এই সংঘটনের প্রতিষ্ঠাতা,ও শামসুল হক পাখি, মিনার আহম্মেদ, আব্দুল জলিল হীরা, ফজলুর রহমান, এমডি রানা খান, এ টি এম শাহজাহান এবং রেজাউল করিম রিপন,সদিউল সালিক, সাকের আহমদ
এসময় তারা সাংগঠনিক প্রক্রিয়ায় সংগঠনকে আরও শক্তিশালী এবং গ্রহনযোগ্য একটি কমিটির করার দিক নির্দেশনা দেন।

এছাড়াও জালালাবাদ কল্যান সংঘ (বৃহত্তর সিলেট) এর সহ সাধারণ সম্পাদক আব্দুল মমিন, সহ সাংগঠনিক সম্পাদক মুসলিম মিয়া, কোষাধ্যক্ষ আব্দুল মুকিত, দপ্তর সম্পাদক খায়রুজ্জামান খান,আন্তর্জাতিক সম্পাদক শফিকুল আলম ও সম্মানিত সদস্য আহাদ মিয়া উপস্থিত ছিলেন।

সাধারণ সভায় উপস্থিত সকলের সম্মতিতে আগামী ১৫ দিনের মধ্যে জালালাবাদ কল্যান সংঘ (বৃহত্তর সিলেট) ইতালির নতুন কমিটি গঠন কল্পে সিদ্ধান্ত নেয়া হবে জানানো হয়।


ডেস্ক রিপোর্টঃ
দেশে এবং প্রবাসে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য শেরে বাংলা গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হলেন বেতাগী প্রেস ক্লাবের আজীবন সদস্য,অল ইউরোপীয়ান বাংলাদেশ প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ,ইতালি বাংলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক ,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের ইউরোপ সমন্বয়কারী ,মানবাধিকার কর্মী এমডি রিয়াজ হোসেন। ২৬ জুলাই ২০১৯ শুক্রবার বিকালে ঢাকার বিজয় নগরস্থ থ্রি ষ্টার হোটেল অর্নেট মিলনায়তনে শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদের উদ্যোগে আলোচনা সভা ও গুনীজন সংবর্ধনা অনুষ্ঠানে শেরে বাংলা স্বর্ণপদক তুলে দেন শেরে বাংলার দৌহিদ্র সাবেক তথ্য সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ ও বিচারপতি ফয়সল মাহমুদ ফয়জী।শেরে বাংলার দৌহিদ্র সাবেক তথ্য সচিব, সংগঠনের প্রধান উপদেষ্টা সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিচারপতি ফয়সল মাহমুদ ফয়জী, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন এডভোকেট আদিবা আনজুম মিতা এমপি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যক্ষ মো. হারুন-অর-রশিদ, বাংলাদেশ পিপলস্ পার্টি চেয়ারম্যান বাবুল সরদার চাখারী, মোশাররফ হোসেন খান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজের প্রতিষ্ঠাতা মোশাররফ হোসেন খান চৌধুরী, এশিয়া স্বপ্নপুরী ফাউন্ডেশনের উপদেষ্টা মোশারফ হোসেন, শিক্ষানুরাগী এইচ এম জসিমউদ্দীন, ইতালি বাংলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক এমডি রিয়াজ হোসেন।স্বাগত বক্তব্য রাখবেন সংগঠনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসা এবং অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের মহাসচিব আর কে রিপন। রিয়াজ হোসেন তার বক্তব্য বলেন শেরে বাংলা বলে চিৎকার করলেই হবে না তার আদর্শ মনে প্রানে লালন পালন করতে হবে। তিনি সকলকে শেরে বাংলা এবং জাতির পিতার জীবনী নিয়ে গবেষনার আহবান জানান।

কামরুল, মীরসরাইঃ
পরিচন্ন শুরু হোক আমার থেকে” এ স্লোগানকে সামনে নিয়ে মীরসরাই উপজেলার মহামায়ায় ২৬জুলাই রোজ শুক্রবার দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত বিডি ক্লিন এর ২৪জন সেচ্ছাসেবী সদস্য নিয়ে বিডি ক্লিন সংগঠনের উদ্যোগে মহামায়ার বিভিন্ন জায়গায় পরিস্কার পরিচন্নতা ও সচেতনতামূলক অভিযান অনুষ্ঠিত হয়।
এই বিষয়ে বিডি ক্লিন এর চট্টগ্রাম উত্তর জেলার সমন্বয়ক সাইমুর রহমান ফরহাদ জানান, পরিচ্ছন্নতার বার্তা নিয়ে আমরা সকল উপজেলা ভিত্তিক কাজ শুরু করছি এই বছর। সেই অনুসারে আজ মীরসরাই উপজেলা মহামায়া লেকে পরিছন্নতা অভিযান করেছি। এই বছর বাংলাদেশের প্রতিটি উপজেলায় পরিস্কার পরিচন্নতা অভিযান করবো আমরা। এবং তিনি আরো বলেন আমরা ২০২০ সাল থেকে গ্রাম পর্যায় শুরু করবো আসা করি সবাই আমাদের পাশে থাকবে। এবং আমরা সবাই এক সাথে হাত রেখে এই দেশটা সুন্দর দেশ গড়ে তুলবো।


ডিএসসিসি এলাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব গত দুই-তিন বছরের তুলনায় এবার কিছুটা বেড়েছে বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাইদ খোকন।

তিনি বলেন, নগরবাসীর কাছে অনুরোধ, ডেঙ্গু হলে আতঙ্কিত না হয়ে ধৈর্য ধরুন। আমাদের হট নাম্বারে (০৯৬১১০০০৯৯৯) ফোন দিয়ে জানান, স্বাস্থ্যকর্মী আপনার বাসায় পৌঁছে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধপত্র দিবে।

সোমবার (১৫ জুলাই) দুপুরে ডিএসসিসি নগর ভবনে বিশেষ প্রাথমিক চিকিৎসা সেবা পক্ষ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, যারা ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন, তাদের জন্য আমরা বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করতে ৬৮টি মেডিকেল টিম গঠন করেছি। এ মেডিকেল টিম আমাদের ৪৭৬টি কেন্দ্রে বিনামূল্যে ওষুধ দেবে। যদি আমাদের স্বাস্থ্যকর্মীরা মনে করেন, কোনো রোগীকে হাসপাতালে ভর্তি করাতে হবে, তাহলে আমাদের মহানগর জেনারেল হাসপাতাল ও শিশু হাসপাতালে তাদের বিনামূল্যে ভর্তি করা হবে। তাই কেউ এ রোগে আক্রান্ত হলে আমাদের হটলাইন নাম্বারে কল দিন। আমাদের মেডিকেল টিম আপনার বাসায় পৌঁছে যাবে। শুধু ডেঙ্গু রোগী নয়, যদি আবহাওয়াজনিত কোনো রোগ যেমন-স্বর্দি, জ্বর এ ধরনের কোনো রোগও হয়, সেগুলোরও প্রাথমিক চিকিৎসা দিবে আমাদের মেডিকেল টিম।

সাঈদ খোকন আরও বলেন, আমরা বিশেষজ্ঞদের নিয়ে যে সেমিনার করেছি, সেখানে তারা আমাদের জানিয়েছেন শতকরা ৯৭ থেকে ৯৯ ভাগ রোগী সামান্য জ্বরে আক্রান্ত হয় এবং সাত থেকে ১০ দিনের মধ্যে তা সেরে যায়। ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের পক্ষ থেকে সর্বোচ্চ শক্তি নিয়োগ করা হয়েছে।’

তিনি আরও বলেন, পহেলা জুলাই থেকে নগরীর প্রতিটি পাড়া-মহল্লায়, অলিতে-গলিতে মশার ওষুধ ছিটানো হচ্ছে।পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমও চলছে। জনগনকে সচেতন করতে বিভিন্ন জায়গায় লিফলেট বিতরণ চলছে। মসজিদগুলোর ইমাম সাহেবদেরকে খুতবার সময় মুসল্লিদের সচেতন করতে বলা হয়েছে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। জনগনকে সচেতন করার চেষ্টায় আমাদের কোনো কমতি নেই। নগরবাসীকে সচেতন করার মধ্য দিয়ে আমরা ডেঙ্গু মোকাবেলায় এগিয়ে চলেছি। আমরা আশা করছি, দ্রুততম সময়ের মধ্যে একটি ডেঙ্গুমুক্ত শহর আমাদের নাগরিকদের জন্য নিশ্চিত করতে পারবো।

এ সময় মেয়র গণমাধ্যমকে উদ্দেশ্য করে বলেন, সরকারি দায়িত্বপ্রাপ্ত সংস্থা- রোগ তত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) তথ্য দিচ্ছেন গত জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ জন। কিন্তু দু-একটি গণমাধ্যমে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বলছে এ রোগে মারা গেছে ১১ জন। যেটা অত্যন্ত দুঃখজনক। তাই গণমাধ্যমেকে অনুরোধ করছি, তারা যেনো সমর্থিত সূত্র থেকে তথ্য সংগ্রহ করে সংবাদ প্রকাশ করে। সেই সঙ্গে নির্বাচিত মেয়র হিসেবে নগরবাসীকে আশ্বস্ত করে বলতে চাই আপনারা বিভ্রান্ত হবেন না।

দ্রুত সময়ের মধ্যেই ডেঙ্গু মশা নিধনে বাসা বাড়িতে মশকনিধন কর্মীরা যাবেন বলে জানান তিনি। তাই তাদেরকে বাসাবাড়িতে ঢুকতে দেওয়ার অনুরোধ জানিছেন ডিএসসিসির মেয়র।

কামরুল, মীরসরাইঃ
মীরসরাই উপজেলার ১নং করেরহাট ইউনিয়নে চতুর্থ বারের মত আয়োজিত করেরহাট প্রিমিয়ার লীগ (কে.পি.এল) ২০১৯ সম্পন্ন হয় গত ২৪ শে জুলাই বুধবার বেলা ৪ ঘটিকায় করেরহাট কে.এম উচ্চ বিদ্যালয় মাঠে। উক্ত ফাইনাল খেলায় প্রতিদ্বন্দ্বিতা করেন ইয়াং ষ্টার হাবিলদার বাসা এবং দক্ষিণ অলিনগর ক্রীড়া সংঘ। খেলা গোল শূন্য ড্র হওয়ার পর ট্রাইবেকারে দক্ষিণ অলিনগর ক্রীড়া সংঘ ৩-১ গোলে ইয়াং ষ্টার হাবিলদার বাসাকে হারিয়ে ফাইনাল খেলায় টানা ২য় বারের মত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।
উক্ত খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মীরসরাই উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মীরসরাই উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরি, করেরহাট ইউনিয়ন চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, তোবারক হোসেন সাবেক বিআরডিবি চেয়ারম্যান ,করেরহাট ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সুলতান গিয়াস উদ্দিন জসিম, করেরহাট ইউনিয়ন সাধারণ সম্পাদক শেখ সেলিম, শাখাওয়াত উল্ল্যাহ রিপন সভাপতি ককরেরহাট কেএম উচ্চ বিদ্যালয় ,উপজেলা আওয়ামীলীগ  যুব ও ক্রীড়া সম্পাদক আবুল হোসেন, শেখ শাহাদাত সমাজ সেবক, রাসেল ইকবাল চৌধুরি সভাপতি মীরসরাই উপজেলা ছাত্রলীগ এছাড়াও ইউনিয়ন ছাত্রলীগ আওয়ামীলীগ এর নেতৃবৃন্দ সহ সকল ক্রীড়ামোদীরা।
কে.পি.এল টুর্নামেন্ট পরিচালনা কমিটির আহবায়ক জাকারিয়া মহিম ও সচিব আশ্রাফুল আলম ভূঁইয়া উক্ত খেলা পরিচালনা করেন এবং সার্বিক ব্যাস্থাপনায় ছিলেন আরেফিন নাহিদ এসময় কমিটির পক্ষ থেকে আগত সকল অতিথি এবং দর্শকদের ধন্যবাদ জানানো হয়।

কামরুল, মীরসরাইঃ বিডি ক্লিনের পরিছন্নতা বার্তা এখন ছড়িয়ে পড়েছে দেশের প্রতিটি উপজেলায়। “পরিচ্ছন্নতা শুরু হোক, আমার থেকে” এই স্লোগানকে সামনে রেখে বিডি ক্লিনের পরিছন্নতা বার্তা বাংলাদেশের চারদিকে ছড়িয়ে পড়েছে সংগঠনটির কার্যক্রম । তেমনি ভাবে চট্টগ্রাম মীরসরাই উপজেলায় আগামী ২৬শে জুলাই রোজ শুক্রবার মহামায়া লেকে পরিছন্নতা এবং পরিচ্ছন্নতা বার্তা ছড়িয়ে দিতে আসতেছে বিডি ক্লিন এর তারুণ্যরা দেশপ্রেম’রা।
এই বিষয়ে বিডি ক্লিন এর সদস্য মোঃ ওমর ফারুক জানান, পরিচ্ছন্নতার বার্তা নিয়ে আমরা সকল উপজেলা ভিত্তিক কাজ শুরু করছি। সেই অনুসারে ২৬শে জুলাই রোজ শুক্রবার মীরসরাই উপজেলা মহামায়া লেকে পরিছন্নতা বার্তা নিয়ে আসতেছি আমরা। এবং দেশ পরিছন্নতা স্বার্থে সবাইকে এগিয়ে আসার জন্য বিশেষভাবে অনুরোধ করেন তিনি। তিনি আরো বলেন, একদিন ঠিকই আমরা গড়ে দিবো পরিষ্কার পরিচ্ছন্ন ও জীবানুমুক্ত আদর্শ বাংলাদেশ।
বিডি ক্লিন এর কিছু তথ্য-
বিডি ক্লিন : পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন”
নাম: পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে অবিরাম কর্মরত স্বেচ্ছাসেবী সচেতন নাগরিকের প্লাটফর্ম এর নাম বিডি ক্লিন।
ভিত্তি: স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক।
প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়ক: ফরিদ উদ্দিন।
শ্লোগান: “পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে”
প্রতিষ্ঠাকাল ও সদস্য সংখ্যা: ৩ জুন, ২০১৬ সালে প্রতিষ্ঠিত এই প্লাটফর্মে বর্তমানে (০৩ জুন, ২০১৯ পর্যন্ত) ১৭,২৪৬ স্বেচ্ছাসেবী সদস্য বিডি ক্লিন এর লক্ষ্য অর্জনে অবিরাম কর্মরত।
লক্ষ্য: যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে ফেলার মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ে তোলাই বিডি ক্লিন এর মূল লক্ষ্য।
উদ্দেশ্য: বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে অন্যতম পরিচ্ছন্ন রাষ্ট্রের মর্যাদা স্থাপন সহ বাংলাদেশের প্রতিটি নাগরিককে বিশ্বব্যাপী আদর্শবান সুনাগরিকের উদাহরণ প্রতিষ্ঠা করাই বিডি ক্লিন এর প্রধানতম উদ্দেশ্য।
লক্ষ্য অর্জনে প্রস্তাবিত সময়কাল: বিভাগীয় পর্যায় শুরু: জুলাই ২০১৭।
জেলা পর্যায় শুরু: জুলাই ২০১৮।
উপজেলা পর্যায় শুরু: জুলাই ২০১৯ ।
গ্রাম পর্যায় শুরু: জুলাই ২০২০। ফাইনালি ২৬ মার্চ ২০২১ পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণা।
বিডি ক্লিন সদস্যের বৈশিষ্ট্য: সাংবিধানিক নাগরিক দায়িত্ব পালন করা বিডি ক্লিন এর সকল সদস্যের অন্যতম বৈশিষ্ট্য। বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম অর্জনে বিডি ক্লিন এর সকল সদস্যগণ সর্বদা সচেষ্ট। লোভ, হিংসা আর বিদ্বেষ বর্জিত বিডি ক্লিন এর প্রতিটি সদস্য একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল। নাগরিক দায়িত্ব এড়াতে কোন সদস্যই একে অন্যের প্রতি বা রাষ্ট্রের প্রতি দোষারোপ করেন না। আইনের প্রয়োগ নয় বরং বিডি ক্লিন এর প্রতিটি সদস্য দেশে প্রচলিত সকল আইন মেনে চলায় বিশ্বাসী। এছাড়াও আর্ত মানবতা ও দেশসেবায় সদা তৎপর প্রতিটি সদস্যই দেশের একতা ও শৃঙ্খলা রক্ষায় এক অনন্য উদাহরণ। এক কথায় বিডি ক্লিন এর প্রতিটি সদস্যই বাংলাদেশ তথা সমগ্র বিশ্বের একজন আদর্শবান সুনাগরিক।
সদস্য যোগ্যতা: বিডি ক্লিন এর নিয়ম নীতি গ্রহন সাপেক্ষে দেশের জন্য স্বেচ্ছায় শ্রম দিতে ইচ্ছুক যে কোন বয়সী বাংলাদেশী নাগরিক বিডি ক্লিন এর সদস্য হবার যোগ্য। তবে রাষ্ট্রবিরোধী কোন কাজের সাথে জড়িত থাকিলে বা রাষ্ট্রের যে কোন উন্নয়ন কাজে বিরোধী মনোভাব প্রকাশ করিলে তাহার সদস্যপদ বিনা নোটিশে বাতিল করা হবে। এছাড়াও সাংগঠনিক আদেশ অমান্য সহ কোন সদস্যের প্রতি অশালীন আচরণ ও হিংসাত্মক মনোভাব প্রকাশ পেলে প্রমাণসাপেক্ষে কারণ দর্শাও নোটিশ প্রদান বা সদস্যপদ বাতিল করা হবে।
শপথ বাক্য: আমি শপথ করিতেছি যে, মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিব এবং দেশের প্রতি অনুগত থাকিব। দেশের একতা ও শৃঙ্খলা বজায় রাখিবার জন্য সর্বদা সচেষ্ট থাকিব। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে নিজেকে সবসময় নিয়োজিত রাখিব। আমাদের আশেপাশের কেউ যেন, যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে সে বিষয়ে সচেতন করিব। সর্বদা সাংবিধানিক নাগরিক দায়িত্ব পালন করিব। দেশে প্রচলিত সকল আইন মানিয়া চলিব। হে প্রভু আমাকে শক্তি দিন, আমি যেন দেশের সেবা করিতে পারি এবং বাংলাদেশকে একটি পরিচ্ছন্ন, শক্তিশালী ও আদর্শ রাষ্ট্র হিসাবে গড়িয়া তুলিতে পারি। আমীন।
বিডি ক্লিন এর ধারাবাহিক কার্যক্রম: বিডি ক্লিন কর্তৃক নির্ধারিত প্রতি সপ্তাহের একদিন কোন একটি নির্দিষ্ট এলাকা বাছাইপুর্বক উক্ত এলাকা পরিস্কার করা সহ সরাসরি বা মাইকিং এর মাধ্যমে আশেপাশের দোকানী ও সাধারণ জনগণকে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলা বিষয়ক সচেতনতা এবং ডাস্টবিন ব্যবহারের পরামর্শ প্রদান করা বিডি ক্লিন এর সাধারণ ধারাবাহিক কার্যক্রম। এছাড়াও উপস্থিত সকল স্বেচ্ছাসেবীদের অংশগ্রহনে একটি গ্রুপ ছবি ও শপথ বাক্য পাঠ এর মাধ্যমে শুরু হয় প্রতি সপ্তাহের ধারাবাহিক কার্যক্রম।
পরি ও স্বপ্ন: পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্নদুত “পরি” (মেয়ে) ও “স্বপ্ন” (ছেলে) স্বেচ্ছাসেবীদের পাশাপাশি পরিচ্ছন্নতা বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিতে সবসময় নিয়োজিত থাকবেন।
পরিচ্ছন্ন বাংলাদেশের সুফল: অপরিচ্ছন্ন শহরের তুলনায় পরিচ্ছন্ন শহরে ৪৬% রোগজীবাণুর প্রকোপ কমে যায়। ফলে দেশের সকল জনগণ ৪৬% রোগজীবাণুর আক্রমণ থেকে সুরক্ষা পাবে। সর্বোপরি পরবর্তী প্রজন্মের জন্য নিশ্চিত হবে স্বাস্থ্যকর ও পরিচ্ছন্ন পরিবেশ। এছাড়াও পরিচ্ছন্ন দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে স্থান করে নিবে আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশের নাম।
শুভ কামনা বিডি ক্লিন সংগঠন ও সকল সদস্যদের জন্য।

প্রতিনিধি , মীরসরাই ঃ
মীরসরাই উপজেলার জোরারগঞ্জে ট্রাক-সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই ১ জন নিহত এবং ৬ জন আহত হয়েছে। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২ টা জোরারগঞ্জ মুহুরী প্রজেক্ট সড়কের ইছামতি ব্রীজের উপর এ দূর্ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা সুণীল জলদাস জানান, জোরারগঞ্জ থেকে যাত্রী নিয়ে একটি সিএনজি অটোরিক্সা মুহুরী প্রজেক্টের দিকে যাচ্ছিল। এসময় প্রজেক্ট থেকে আসা একটি খালি ট্রাক (ঢাকা মেট্টো ড, ১১-১১৪১) ইছামতি ব্রীজের উপর উঠামাত্র সিএনজি অটোরিক্সার সাথে মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে সিএনজি অটোরিক্সাটি ধুমড়ে মুছড়ে যায় এবং ট্রাকের সামনের অংশ ক্ষতিগ্রস্থ হয়। দূর্ঘটনারপর ট্রাকটি ঘটনাস্থলে রেখে চালক পালিয়ে যায় এবং সিএনজি অটোরিক্সাটিও অজ্ঞাতস্তানে নিয়ে যায়। এঘটানয় স্থানীয়রা হতাহতদের উদ্ধার করে মীরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।
সেখানে কর্তব্যরত চিকিৎসক জেসমিন আক্তার সিএনজি অটোরিক্সার চালক পাশবর্তি উপজেলার আলোকদিয়া গ্রামের অলি আহম্মদ কে (৩৫) মৃত ঘোষনা করেন। এঘটনায় আহতরা হলেন- জোরারগঞ্জ থানাধীন সাহেবপুর গ্রামের মঞ্জুর আহমদের ছেলে তাজুল ইসলাম (৩০), মাহমুদুল হকের স্ত্রী মেহেরুন নেছা (৬০), ধুম ইউনিয়নের শান্তিরহাট এলাকার মনির আহমদ (৫০), ৭ নং কাঁটাছরা ইউনিয়নের জুহুরুল হকের স্ত্রী নাছিমা খাতুন (৪৫) তাদের ছেলে রাকিব (১০) সুফিয়া খাতুন (৫৫)।
মীরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক জেসমিন আক্তার বলেন, সড়ক দূর্ঘটনায় ৭ জনকে এখানে আনা হয়। এরমধ্যে একজন ঘটনাস্থলেই নিহত ছিলো। তার স্বজনরা এখনো হাসপাতালে আসে নি। লাশ এখানে রয়েছে। অন্যদের অবস্থা বেশি মারাত্মক হওয়ায় প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
জোরারগঞ্জ থানার এসআই সিরাজুল ইসলাম বলেন, দূর্ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে ট্রাকটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। সিএনজি অটোরিক্সাটি পাওয়া যায়নি। এই ঘটনায় ১ জন নিহত ও ৬ জন আহত হয়েছে বলে শুনেছি। ট্রাকের চালককে আটকের চেষ্টা চলছে। এ বিষয়ে পরবর্তি আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।


মীরসরাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি বিশিষ্ট শুদ্ধতম রাজনীতিবিদ শেখ আতাউর রহমান আজ ( ১৯ জুলাই ) পবিত্র হজ্বব্রত পালনে চট্টগ্রাম থেকে বাংলাদেশ ত্যাগ করেন। তাঁর এই হজ্বে যাত্রা উপলক্ষে মীরসরাই প্রেস ক্লাবের নেতৃবৃন্দ তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান। এসময় হজ্বব্রতে তাঁর সুস্থতা কামনা করে তাঁর কাছে দোয়ার আবেদন করেন মীরসরাই প্রেস ক্লাবের নেতৃবৃন্দ। ফুলেল শুভেচ্ছা প্রদানকালে উপস্থিত ছিলেন মীরসরাই প্রেস ক্লাবের সভাপতি দৈনিক যুগান্তর ও দৈনিক আজাদী প্রতিনিধি মাহবুবুর রহমান পলাশ, সহ সভাপতি দৈনিক সংবাদ প্রতিনিধি রণজিত ধর, সাংগঠনিক সম্পাদক দৈনিক মানবকন্ঠ ও বাংলাদেশ জার্নাল প্রতিনিধি নাছির উদ্দিন, প্রকাশনা সম্পাদক দৈনিক মানবজমিন প্রতিনিধি আনোয়ারুল হক নিজামী. অর্থ সম্পাদক দৈনিক ইনকিলাব প্রতিনিধি ইমাম হোছাইন, তথ্য প্রযুক্তি সম্পাদক দৈনিক ভোরের ডাক প্রতিনিধি সানোয়ার ইসলাম রনি, সদস্য যথাক্রমে জাভেদ হোসাইন ( দৈনিক আমার বার্তা), জিয়াউর রহমান জিতু ( দৈনিক খোলা কাগজ), কামরুল ইসলাম ( দৈনিক নয়া পয়গাম) প্রমুখ ।

ফেনী সদর উপজেলার লেমুয়া ইউনিয়নের কসবা গ্রামের জমাদ্দার বাড়ীর নুর ইসলামের তৃতীয় ছেলে প্রবাসী সাইফুল ইসলামের স্ত্রী নাসরিন আক্তার অভি শিশু সন্তান ও ৮ ভরি স্বর্নলংকার, নগদ ৩ লক্ষ টাকা নিয়ে উধাও হয়ে যায়। এছাড়াও সাইফুলের প্রবাসে থাকার সুযোগে ফেনী দাউদপুরের ভাড়া বাসা থেকে ফ্রিজ, টিভি, খাট,৪টি মোবাইল, স্টিলের আলমারি সহ যাবতীয় আসবাব পত্র সরিয়ে নিয়ে যায়। সুত্রে জানাযায়, গত ১৩-১২-২০১৩ সালে সোনাগাজীর মতিগঞ্জ ইউনিয়নের স্বরাজপুর গ্রামের মাজন বাড়ীর শাহজাহানের দ্বিতীয় মেয়ে নাসরিন আক্তার অভির সাথে সাইফুলের বিয়ে হয়। বিয়ের পর থেকে সাইফুল সংসারের সুখের জন্য প্রবাসে থাকে। সাইফুল তার শুশুর শাহজাহানের কথা বিশ্বাস করে ১০ ডিসিম জমি কেনার জন্য শশুরে কাছে টাকা পাঠায়।কিন্তুু এখন পর্যন্ত কোন জমিা কিনে দেয়নি। সাইফুলের অনুপস্থিতিতে নাসরীন আক্তার একই উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সফরপুর গ্রামের জসিম উদ্দিনের ছেলে সালাউদ্দীনের সাথে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে। সর্বশেষ গত ১ জুন ২৫ রমজান ২০১৯ প্রেমিক সালাউদ্দীনের হাত ধরে ফেনী শহরের দাউদপুরের ভাড়াবাসা থেকে পালিয়ে যায়। নাসরিনের স্বামী সাইফুল ইসলাম নাসরিনের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ করলে নাসরীন উল্টো মামলা করার ভয় দেখায়।ভুক্তভোগী এই প্রতারণাকারী মহিলার বিচার চেয়ে প্রশাসনের সহযোগীতা চেয়েছেন।


ইতালী আওয়ামী লীগের আসন্ন ত্রি বার্ষিক সম্মেলনকে সামনে রেখে ইতালীতে বিশেষ করে রোমের প্রবাসী বাংলাদেশী কমিউনিটি এখন সরগরম।
২০১২ সালের বহুলাকাঙ্খিত সম্মেলনে ইতালী আওয়ামী লীগের নতুন কমিটিতে প্রভাবশালী সহ সভাপতি হিসেবে আবির্ভুত হন বিশিষ্ট ব্যবসায়ি ও সামাজিক ব্যক্তিত্ব জনাব জাহাঙ্গীর ফরাজী, সাথে সাথে যুগ্ম সাধারন সম্পাদক হিসেবে নিজের অবস্থান সংহত করেন তৎকালীন যুবলীগ ইতালী শাখার সংগ্রামী সাধারন সম্পাদক, বিশিষ্ট ব্যবসায়ি তারুণ্যের অহঙ্কার জনাব এম এ রব মিন্টু।
২০১২ সাল থেকে ২০১৯ পর্যন্ত এই দীর্ঘ আট বছর নিজেদের মেধা, শ্রম আর অর্থ দিয়ে প্রবাসের মাটিতে সার্বক্ষণিক ইতালী আওয়ামী লীগের সাথে থেকে ইতালী ও ইউরোপের বিভিন্ন দেশে নিজেদের সাংগঠনিক দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে নেতাকর্মীদের হৃদয়ে অবস্থান করে নিয়েছেন জনাব জাহাঙ্গীর ফরাজী ও এম এ রব মিন্টু।
ইতালী আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে ইতালী প্রবাসীসহ দেশে বিদেশে সর্বস্তরের আওয়ামী নেতদাকর্মীদের দোয়া ও সমর্থন চেয়েছেন এই দুই নেতা।


হাসান ইকবাল সভাপতি, আফতাব ও কিটন সাধারণ সম্পাদক পদ প্রার্থী

মেহেনাস তাব্বাসুম শেলি রোম প্রতিনিধিঃ
ইউরোপের অন্যতম শক্তিশালী সংগঠন ইতালী আওয়ামী লীগ, যার দীর্ঘ দিন ধরে সফল সাধারন সম্পাদক হিসেবে হাসান ইকবাল এগিয়ে নিয়ে গেছেন। বর্তমান ও অতীতে হাসান ইকবাল সাংগঠনিক দক্ষতায় নিজের যোগ্যতা বহুবার প্রমাণ করতে সক্ষম হয়েছেন। ইতালী আওয়ামী লীগের পরীক্ষিত ও কর্মীবান্ধব নেতা হাসান ইকবাল আসন্ন কাউন্সিলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন এমন প্রত্যাশায় দলীয় নেতাকর্মীরা মনে করেন, একমাত্র হাসান ইকবাল ইতালী আওয়ামী লীগের সভাপতি হয়ে সংগঠনকে আরও শক্তিশালী ও গতিসম্পন্ন করবে।

এ বিষয়ে হাসান ইকবাল বলেন, ইতালী আওয়ামী লীগ এমন একটি সংগঠন যা সব সময়ই জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নপূরন ও তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নত দেশ গড়তে নেতাকর্মীদের সমর্থনে কাজ করে যাবো।

এছাড়াও সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমানের সাংগঠনিক দক্ষতার কথা উল্লেখ করে হাসান ইকবাল বলেন, ইতিমধ্যে ইউরোপের বেশ কয়েকটি সফল সম্মেলনের মাধ্যমে ঐক্যবদ্ধ কমিটি গড়তে সক্ষম হয়েছেন।
এছাড়াও সামাজিক যোগাযোগ ও বিভিন্ন প্রচার প্রচারনায় বাংলাদেশ সমিতি, ইতালীর সভাপতি আফতাব বেপারী ও ইতালী যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি আতিয়ার রসুল কিটনের নাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে এবং অন্যদিকে ইতালী আওয়ামী লীগের সহ-সভাপতি জসিম উদ্দিন সভাপতি পদে এবং সহ-সভাপতি লিটন হাজারীর নাম সাধারণ সম্পাদক পদে উঠে এসেছে।
ইতালি আওয়ামী লীগের সম্মেলনের এখনো কোন প্রকার ঘোষনা না এলেও ইতালীর রাজধানীর রোমসহ ইউরোপের সর্বত্র বিষয়টি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির উত্তরাঞ্চলে উগ্র-ডানপন্থি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দেশটির পুলিশের এক অভিযানে এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এই ঘটনায় এখন পর্যন্ত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে দু’জনকে ফোরলি বিমানবন্দরের কাছ থেকে গ্রেফতার করা হয়।

ওই অভিযানে নব্য-নাৎসি প্রচারণার বিভিন্ন উপকরণও জব্দ করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পূর্ব ইউক্রেইনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে ইতালির কট্টর ডানপন্থি সংগঠনগুলো সহায়তা করছে এমন তদন্তের অংশ হিসেবে ওই অভিযান চালানো হয়।

ইতালির পুলিশ জানিয়েছে, যে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়েছে সেটি কাতারের সেনাবাহিনী ব্যবহার করে থাকে। তুরিন স্পেশাল পুলিশ বাহিনী দিগোস ওই অভিযানের নেতৃত্ব দিয়েছে। আর এই অভিযানে তাদের সহযোগিতা করেছে মিলান, ভারেসা, ফোরলি এবং নোভারা পুলিশ।

যাদের গ্রেফতার করা হয়েছে তাদের নাম প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যম। এরা হলেন, ইতালির সাবেক কাস্টমস কর্মকর্তা ও উগ্র ডানপন্থি ফরচা নুয়াভা পার্টির সক্রিয় কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০), সুইজারল্যান্ডের নাগরিক আলেসান্দ্রো মোন্টি (৪২), ইতালীয় নাগরিক ফাবিও বেরনার্দি (৫১)।

ক্ষেপণাস্ত্রটি দেখে মনে হচ্ছে এটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০ এফ।

শহর প্রতিনিধি: আজ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ফেনী শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কে সিএনজি চালিত অটোরিক্সা চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে পৌর কর্তৃপক্ষ। গতকাল রিক্সা, সিএনজি ও গ্রীন টাউন সার্ভিস মালিকদের সাথে মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত ঘোষনা করেন ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন। তিনি জানান, ফেনী শহরকে যানজট মুক্ত ও পরিচ্ছন্ন নগরী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ফেনী পৌরসভা। এরই অংশ হিসেবে শহরের গুরুত্বপূর্ণ সড়কে স্থায়ীভাবে মাইকিং ও বিভিন্ন প্রচারণা চালিয়ে সচেতনতামূলক কর্মসূচি চালিয়ে যাওয়া হচ্ছে। এছাড়াও শহরের ফুটপাত থেকে অবৈধ স্থাপনা ও হকার উচ্ছেদে নিয়মিত অভিযান অব্যাহত রেখেছে পৌরসভা। শহরবাসির স্বস্থির জন্য পৌরসভার এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে আসছে পৌরবাসি। কিন্তু দু:খের বিষয় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও ফেনী পৌরসভার সাথে কোন প্রকার আলোচনা না করে হঠাৎ মনগড়া সিএনজি চালিত অটোরিক্সা ভাড়া বৃদ্ধি করে। বিষয়টি যাত্রীরা ফেনী পৌরসভাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়ে এর প্রতিকার দাবি করে। এমতাবস্থায় গতকাল ফেনী পৌরসভার সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় সর্বসম্মতিক্রমে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কে সিএনজি চালিত অটোরিক্সাগুলোর পাবলিক সার্ভিসে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মতবিনিময় সভায় পৌরসভার সচিব খাঁন মোহাম্মদ ফারাবী, প্যানেল মেয়র আশরাফুল আলম গিটার, নজরুল ইসলাম স্বপন মিয়াজি, কাউন্সিল সিরাজুল ইসলাম সিরাজ, শ্রমিক নেতা জালাল হাজারী, পৌরসভার ডাঃ কৃষ্ণ পদ শাহা ও রিক্সা মালিক সমিতির নেত্রী বৃন্দসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মিনহাজ হোসেন,
দীর্ঘদিনের বিরোধ দ্বিধাদ্বন্দ্ব ভুলে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে |এতে এ এস আই রবিনকে আহ্বায়ক ও রিজভী আলমকে সদস্য সচিব করে ২৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয় |গতকাল মাদ্রিদ এর পাঁচ তারকা হোটেলে সর্ব ইউরোপ আওয়ামী লীগ আয়োজিত বিনিময় সভায় সকলের মতামতের ভিত্তিতে যাচাই-বাছাই করে আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের সভাপতি লেখক ,এম নজরুল ইসলাম বিপুল সংখ্যক নেতাকর্মীদের নিয়ে হোটেলের বলরুমে সাংবাদিকদের আনুষ্ঠানিকভাবে এই কমিটির নাম ঘোষণা করেন |এ সময় উপস্থিত ছিলেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান |আগামী তিন মাসের মধ্যে সম্মেলন মাঝে নতুন একটি কমিটি উপহার দেওয়া হবে ||কত ৯ জুলাই আওয়ামীলীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ মজিবুর রহমান সাংগঠনিক সফরে দীর্ঘদিনের বিরোধ নিরসনে মাদ্রিদ আসেন |গত ১০ ই জুলাই সভার সর্ব ইউরোপ আওয়ামীলীগের উদ্যোগে মতবিনিময় সভার আয়োজন করা হয় যে স্পেনআওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের দীর্ঘদিনের দুঃখ,বেদনা বঞ্চনায় কথা জানান |প্রায় ১০ ঘন্টা ঘণ্টাব্যাপী মতবিনিময় সভা শেষে দীর্ঘ ২২ বছর পর সকলের ঐক্যমতের ভিত্তিতে এ নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয় |সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলামের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সঞ্চালনায় স্পেন আওয়ামী লীগের তৃণমূল এবং পরীক্ষিত নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা সাথে উৎসবের আমেজ বিরাজ করে |সকল নেতাকর্মীদের মাঝে একটাই চাওয়া ছিল আমরা ঐক্যবদ্ধ স্পেন আওয়ামী লীগের কমিটি চাই |মতবিনিময় সভা শেষে সর্ব ইউরোপ আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও স্পেন আমি লীগের শীর্ষস্থানীয় নেতাদের সাথে নিয়ে নতুন এই কমিটি ঘোষণা করেন| পাশাপাশি আগের সকল কমিটি কার্য নির্বাহী ক্ষমতা বলে বাতিল ঘোষণা করেন |সর্ব এর আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন সকল নেতাকর্মীদের ঐক্যমতের ভিত্তিতে এই নতুন আহ্বায়ক কমিটির বিরুদ্ধে গ্রুপিং দ্বিধাদ্বন্দ্ব বরদাশত করা হবে না |দলীয় সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী যারা দলে দ্বিধাদ্বন্দ্ব, বিভক্তি সৃষ্টি করবে তাদেরকে দল করার কোন অধিকার নেই |দলের শৃঙ্খলা ও সংগঠন বিরোধী কার্যকলাপে প্রমাণিত হলে তাকে আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করা হবে |তিনি স্পেনের সকল নেতাকর্মীদের কাছে আহ্বান জানিয়ে বলেন আগামীতে আপনাদের মতামতের ভিত্তিতে ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন একটি শক্তিশালী কমিটি গঠনে আহবায়ক কমিটিকে সহায়তা করুন |সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন ,নেতাকর্মী কর্মীরা যাকে চাইবে তিনি আমাদের নেতা হবেন |আমরা প্রত্যেক বছর সাংগঠনিক সফরে এসে কার্যনির্বাহী কমিটির সাথে নিয়ে খোলামেলা মতবিনিময় করব |

শান্তিরক্ষায় বাংলাদেশের পাওনা ৬০ মিলিয়ন ডলার প্রদান করছে জাতিসংঘ।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের পাওনা ৬০ মিলিয়ন ডলার দ্রুত পরিশোধ করছে জাতিসংঘ সদর দফতর। পাওনা পরিশোধের অংশ হিসেবে স্থানীয় সময় সোমবার বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের অনুরোধে জাতিসংঘের অপারেশনাল সাপোর্ট বিভাগের সহকারী সেক্রেটারি জেনারেল লিসা বাটেনহাইম তাৎক্ষণিকভাবে ৩০ মিলিয়ন ডলারের পরিশোধপত্র হস্তান্তর করেন। অবশিষ্ট ৩০ মিলিয়ন ডলার অচিরেই পরিশোধ করবেন। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘ সদর দফতরে সেনাবাহিনী প্রধানের সঙ্গে আন্তরিকতাপূর্ণ এই দ্বিপক্ষীয় বৈঠকে বকেয়া প্রদানের প্রতিশ্রুতি ছাড়াও শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের সফল অংশগ্রহণের ভূয়সী প্রশংসা করেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল বাটেনহাইম।

এদিকে একইদিন জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের মিলিটারি অ্যাডভাইজর লেফটেন্যান্ট জেনারেল কার্লোস হামবার্তো লয়টি বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সঙ্গে বৈঠক করেন। জাতিসংঘের মিলিটারি অ্যাডভাইজর বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সরকারের স্বতঃস্ফূর্ত ভূমিকা ও ফলপ্রসূ অবদানের উল্লেখসহ বিভিন্ন মিশনে কর্মরত বাংলাদেশের শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, কর্তব্য পরায়নতা, দায়িত্বশীলতা ও মানবিক মূল্যবোধের প্রশংসা করেন।

এ সময় জেনারেল লয়টি বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে জাতিসংঘ সদর দফতরে একজন কর্নেল পদমর্যাদার কর্মকর্তাকে শান্তিরক্ষা মিশনের ফোর্স জেনারেশন সার্ভিসের প্রধান হিসেবে নিয়োগপত্র হস্তান্তর করেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অংশগ্রহণের ৩১ বছরে এই প্রথম গুরুত্বপূর্ণ পদে বাংলাদেশকে নির্বাচন করা হলো।

এছাড়া সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ থেকে একজন ফোর্স কমান্ডার নিয়োগের প্রস্তাব দিলে জেনারেল লয়টি তা স্বাগত জানান। দ্রুততম সময়ে এ নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন করার আশ্বাস দেন। সেনাপ্রধান বাংলাদেশ থেকে আরো ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, স্পেশাল ফোর্স এবং দ্রুত মোতায়েনযোগ্য ব্যাটালিয়ন নিয়োগেরও প্রস্তাব দেন।

জাতিসংঘের মিলিটারি অ্যাডভাইজর রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার ও জনগণের উদারতা ও মানবিক সহায়তার প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশ সেনাবাহিনী যে ভূমিকা রেখেছে তা উল্লেখ করেন জেনারেল আজিজ আহমেদ।

এর আগে সেনাবাহিনী প্রধান জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে পৌঁছালে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান এবং শান্তিরক্ষা কার্যক্রমের বিভিন্ন দিকসহ জাতিসংঘে বাংলাদেশের অংশগ্রহণের নানা দিক এবং ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে সেনাবাহিনী প্রধান জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়ের ল্যাক্রিক্স-এর সঙ্গে বৈঠক করেন। বৈঠককালে সেনাবাহিনী প্রধান ফরাসি ভাষাভাষী দেশগুলোতে বাংলাদেশের সেনা মোতায়েনের জন্য প্রয়োজনীয় সক্ষমতা অর্জনে বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেন। বিশেষ করে, বিশ্বের যেকোনো প্রান্তে চ্যালেঞ্জিং পরিবেশে সেনা পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশের তাৎক্ষণিক প্রস্তুতি রয়েছে বলে ল্যাক্রিক্সকে অবহিত করেন বাংলাদেশের সেনাপ্রধান।

জাতিসংঘের উচ্চপদস্থ এসকল কর্মকর্তাগণকে বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানান সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। বৈঠকে সেনাবাহিনী প্রধানের সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ এবং সেনাবাহিনী প্রধানের সহকারী একান্ত সচিব কর্নেল কায়সার রশিদ।

উল্লেখ্য, সেনাবাহিনী প্রধান জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সেনাবাহিনীর অংশগ্রহণ বৃদ্ধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা ও বৈঠকে অংশ নিতে সরকারি সফরে যুক্তরাষ্ট্র অবস্থান করছেন।

সন্ত্রাস ও চাঁদাবাজি বন্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে সিংড়ার পরিবহন সেক্টরের সব চাঁদাবাজি বন্ধ করেছে উপজেলা প্রশাসন। রোববার বিকেল ৫টায় নাটোরের সিংড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুশান্ত কুমার মাহাতোর নেতৃত্বে সিংড়া বাসস্ট্যান্ড এলাকা থেকে শ্রমিক কল্যাণ মালিক শ্রমিকের অবৈধ চাঁদা বন্ধ করে দেয়া হয়।

রোববার সিংড়া বাস টার্মিনাল এলাকায় অটোরিকশা চালকদের কাছ থেকে চাঁদা আদায়ের সময় নোয়ার হোসেন নামের একজনকে আটক করা হয়।

ইউএনও সুশান্ত কুমার মাহাতো বলেন, শনিবার বিকেলে সিংড়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সমাবেশে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সিংড়ার সব চাঁদাবাজি, সন্ত্রাস, মাদক এবং জঙ্গিবাদ নির্মূলে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। প্রতিমন্ত্রীর সেই হুঁশিয়ারির ২৪ ঘণ্টার মধ্যে সব সেক্টরে চাঁদাবাজি বন্ধ করে দেয়া হয়েছে। চাঁদা তোলার বেশকিছু রশিদ জব্দ করা হয়েছে।

তিনি বলেন, দীর্ঘ দিন ধরে বিভিন্ন সংগঠনের নাম দিয়ে বাস-ট্রাক, রিকশা, সিএনজি এবং অটোরিকশার চালক-মালিকদের কাছ থেকে চাঁদা তুলে আসছিল একটি গোষ্ঠী। প্রভাবশালী চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছিল না। কিন্তু প্রতিমন্ত্রী পলক দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণের পর থেকে চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সুশান্ত কুমার মাহাতো বলেন, সিংড়া উপজেলাতে আর কেউ অবৈধভাবে যেন পরিবহন খাত থেকে টাকা আদায় করতে না পারে সেজন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে। সিংড়া উপজেলা থাকবে চাঁদাবাজিমুক্ত।

এদিকে, পরিবহন সেক্টরে সব ধরনের চাঁদাবাজি বন্ধ হওয়ায় প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন সিংড়া মোটর মালিক শ্রমিক নেতারা। মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক হাসান ইমাম বলেন, সিংড়ায় সব ধরনের চাঁদাবাজি বন্ধ করতে প্রতিমন্ত্রীকে সহযোগিতা করা হচ্ছে। কোনও গরিব মানুষ যাতে চাঁদার কবলে না পড়ে। সেজন্য সবাইকে নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার বিকেল ৫টায় সিংড়া কোট মাঠে উপজেলা ও পৌর আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সমাবেশে প্রতিমন্ত্রী পলক সিংড়ার সাব-রেজিস্ট্রার অফিস ও পরিবহন সেক্টরে চাঁদা আদায় বন্ধ এবং সিংড়া থেকে চাঁদাবাজদের উৎখাত করা হবে বলে ঘোষণা দিয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

তখন চলনবিলের কৃষক আর সাধারণ মানুষকে যে কোনও অনিয়ম ও দুর্নীতির তথ্য জানিয়ে দুর্নীতি নির্মূলে সহায়তা করার জন্য নিজের মোবাইল ফোনের নস্বর (০১৭৬৬৬৯৯৯৯) দেন জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রীর এই ঘোষণার পর সাধারণ মানুষদের মনে স্বস্তি ফিরে আসে। অনেকে এ ধরনের পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন।

আরিফুর রহমান,বিশেষ প্রতিনিধিঃ
ইতালিতে বাংলাদেশ দূতাবাসের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।দূতাবাসে এপোয়নমেন্ট বানিজ্য,প্রবাসীদের হয়রানী,দুর্ব্যবহার,দূতাবাসের স্থায়ী ভবন ক্রয় করতে গিয়ে অর্থ আত্মসাৎ সহ নানা অভিযোগোর তীর দূতাবাসের দিকে। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে দূতাবাসের অনিয়ম তুলে ধরায় হেনস্থাও হচ্ছে অনেকে। সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিনল্যাণ্ড সফরকালে ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারন এম এ রব মিন্টু ইতালি প্রবাসীদের সমস্যার কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী এ সময় ভুক্তভোগীদের তালিকা পাঠাতে বলেন। এমএ রব মিন্টু ফেসবুকে ভুক্তভোগীদের তালিকা আহবান করায় ক্ষেপে যায় ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। তার লেলিয়ে দেওয়া ইতালি আওয়ামী লীগের কতিপয় নেতাকর্মী এম এ রব মিন্টুর বিরুদ্ধে অপ্রচারে লিপ্ত হয়। সেখানে যদিও রয়েছে ভিন্ন কারন এবারের কাউন্সলে এম এ রব মিন্টু সাধারন সম্পাদক পদে শক্তিশালী প্রার্থী । এ দিকে রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার এমএ রব মিন্টু কে ফোনে দেখে নেওয়ার হুমকি দেয়। দূতাবাসের যোগসাজসে দালালীর অভিযোগ রয়েছে ইতালি আওয়ামী লীগের সাধারন সম্পাদক হাসান ইকবালের বিরুদ্ধে । তিনি প্রতিদিন দূতাবাসে গিয়ে টাকার বিনিময়ে কাজ করে দেয়। এ দিকে ইতালি আওয়ামী লীগের সাধারন সম্পাদক হাসান ইকবালের ভাই চাকুরী করেন দূতাবাসে।তার বিরুদ্ধে প্রবাসীদের হয়রানীর অভিযোগ রয়েছে। ভাইয়ের ক্ষমতা দেখিয়ে অনেকটা অসহায় অন্য কর্মচারীরাও। ইদানিং তার ছবি দিয়ে ফেসবুকে প্রতিবাদ জানিয়েছে সাধারন প্রবাসীরা।
গোপন সুত্রে জানা গেছে দূতাবাসে ফুলের বাগান না থাকলেও মালীর বেতন আত্মসাৎ করেছে রাষ্ট্রদূত।
বিএনপি জামাতপন্থী সাংবাদিকদের মদত দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বিএনপিপন্থী সাংবাদিক হিসাবে পরিচিত হাসান মাহমুদ ,মনিরুজ্জামান মনির,এবং জামাতপন্থী সাংবাদিক লাবন্য এবং হুমায়নের সাথে রয়েছে তার দহরম মহরম সখ্যতা। গত বছর রাষ্ট্রদূতের বিরুদ্ধে নারী কেলেঙ্কারির অভিযোগ উঠে ফেসবুকে।
বিএনপির অনেকের সাথে গোপনে সখ্যতা রয়েছে তার।দূতাবাসেও রয়েছে বিএনপি নেতাদের আনাগোনা।যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। তিনি বলেন দূতাবাসের বিরুদ্ধে ষড়যন্ত্র । এ দিকে এম এ রব মিন্টু বলেন প্রবাসীদের পাশে ছিলাম আছি এবং থাকব সমালোচনা যত করুক। দলীয় সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষনা করেছে আমরা অনিয়মের বিরুদ্ধে লড়ব। ইতালি বাংলা প্রেস ক্লাবের সভাপতি বলেন এমন অভিযোগ দুঃখজনক।