Dhaka, Bangladesh
    রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯
    ১১ Rabi' II, ১৪৪১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:০৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:২৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৪৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:০৫ অপরাহ্ণ
    এশা রাত ৬:২৬ অপরাহ্ণ
Facebook By Weblizar Powered By Weblizar

Daily Archives: আগস্ট ১, ২০১৯

আবুল হোসেন রিপন, খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়ির গুইমারাতে লীন প্রকল্পের “সমন্বিত পুষ্টি কর্ম-পরিকল্পনা” জুলাই-২০১৯ প্রনয়নে ২দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সকালে গুইমারা উপজেলার হল রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভিষন কান্তি দাসের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন গুইমারা উপজেলা চেয়ারম্যান উশেপ্রু মারমা।

কর্মশালায় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, সাংবাদিক, শিক্ষক, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে লীন প্রকল্পের জেলা ব্যাবস্থাপক সুযশ চাকমা, লীন প্রকল্পের গুইমারা উপজেলা সমন্বয়ক জয় মোহন চাকমা, গুইমারা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্ণা ত্রিপুরা, ইউপি চেয়ারম্যান মেমং মারমা, হাফছড়ি ইউপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, গুইমারা কলেজের অধ্যক্ষ মোঃ নাজিম উদ্দিন প্রমুখ, বিশিষ্ট ব্যবসায়ী শিবু প্রষাদ ঘোষ বক্তব্য রাখেন।

বক্তারা মাতৃত্ব কালীন সময় ও শিশু পুষ্টি সম্পর্কে প্রত্যন্ত পল্লীতে সাধারণ মানুষকে সচেতনার উপর গুরুত্ব দেন। এছাড়াও সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশকে একটি পুষ্টি পরিপূর্ণ রাষ্ট্রে পরিনত করার প্রত্যয় ব্যক্ত করেন। পরে (বিএনএনসি) বাংলাদেশ জাতীয় পুষ্টি সমন্বয় কমিটির কর্ম পরিকল্পনা মোতাবেক গুইমারা উপজেলার পুষ্টি কমিটির কর্মকর্তাগন ২০১৯ জুলাই থেকে জুন ২০২০ সালের পুষ্টি বিষয়ক কর্মপরিকল্পনা প্রস্তুত করেন।

তারেক_হাসান,

২য় বর্ষপূর্তি উপলক্ষ্যে সকল সদস্যদের মাঝে সনদ প্রদান।
সভাপতি হাসানুজ্জামান কামরুল এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবুল কালাম সায়মন এর সঞ্চালনায় বিশেষ আলোচনার আয়োজন করা হয়। আলোচনার শুরুতেই সভাপতি এবং সাধারণ সম্পাদক সকল প্রবাসী এবং যাহারা ভোটের মাধ্যমে তাদের নির্বাচিত করেছেন সকালে প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।
ঠিক দুই বছর পূর্বে আজকের এই দিনে প্রবাসীরা নিজেদের ভোটের মাধ্যমে আজকের বাংলাদেশ সমিতির এই প্যানেল নির্বাচিত করেন।
আজকের এই আনন্দঘন সন্ধ্যায় ইতালি তথা রোমের প্রায় সকল রাজনৈতিক,সামাজিক ও আঞ্চলিক সাংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ রোমের বিভিন্ন শ্রেনি পেষার গনমানুষ উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন সংগঠনের নেতৃত্বাধীন ও বিশিষ্ট ব্যাক্তিবর্গ বক্তব্য রাখেন।
বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বাংলাদেশ সমিতির ২য় বর্ষপূর্তি উপলক্ষ্যে ফুলেল শুভেচ্ছা জানান, সকালেই নির্বাচিত বাংলাদেশ সমিতি ইতালীর বর্তমান কর্মপরিচালায় সন্তোষ প্রকাশ করেন।
পরিশেষে সকল নির্বাচিত সদস্যদের সনদ প্রদান করা হয় এবং সভাপতির সমাপনী বক্তব্যে উপদেষ্টাদের প্রতি অনুরোধ জানান নির্ধারিত মেয়াদ উর্ত্তীণ হওয়ার সাথে সাথেই যেনো পুনরায় তাহারা নির্বাচন দিতে পারে সেই প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানান এবং তিনি আরো বলেন তিনি এবং তার বর্তমান পরিষদ অবৈধভাবে একদিনও ক্ষমতায় থাকতে চান না এবং থাকবেনও না, যাহারা রাতের অন্ধকারে অবৈধভাবে প্রবাসীদের ভোটাধিকার খর্ব করেছে তাদের মত এমন ঘৃণিত কোন কর্ম নির্বাচিত বাংলাদেশ সমিতি ইতালী করবে না।
সভাপতি হাসানুজ্জামান কামরুল সকলে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন।

মিনহাজ হোসেন ইতালী প্রতিনিধিঃ
মাত্র কয়েক ঘন্টা আগেই লন্ডন সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ফারুক খান,সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। তারা গত ২৭ জুলাই জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত জার্মান আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের নানা অনিয়মের কথা তুলে ধরেন এবং সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতাদের উপর সন্ত্রাসী হামলার ঘটনা অবহিত করেন শেখ হাসিনাকে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমস্ত ঘটনা শুনে প্রচন্ড ক্ষুব্ধ হয়েছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। সূত্র জানায়, জার্মান আওয়ামী লীগের এই ঘটনায় শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় আওয়ামী লীগ কঠোর সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে।কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে প্রেসিডিয়াম সদস্য লন্ডন সফররত ফারুক খান এই সিদ্ধান্ত দিনের মধ্যেই ঘোষণা করবেন বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ করা যেতে পারে গত ২৭ শে জুলাই ফ্রাঙ্কফুটে অনুষ্ঠিত জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের প্রথম পর্ব শেষে নানা অনিয়ম এবং বিশৃংখল পরিবেশে নিজেদের সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা করেন বশিরুল আলম চৌধুরী সাবু ও আব্বাস চৌধুরী।অনিয়মের কারণে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান তাৎক্ষণিকভাবে ওই সম্মেলন বাতিল করেন।কিন্তু ভোর রাতে হোটেলে অবস্থানরত সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলামের কক্ষে প্রবেশ করে সাবু ও আব্বাসের নেতৃত্বে একদল সন্ত্রাসী তাদের উপর হামলা চালায়।তারা জোরপূর্বক ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতাদের কাছ থেকে তাদের ঘোষিত কমিটিতে স্বাক্ষর নিয়ে নেয়।ওই রাতেই তারা সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাতে শুরু করে। দলীয় নেতাদের ওপর হামলার ঘটনায় ক্ষুব্ধ হয়ে পড়েন ইউরোপের অন্য দেশের নেতাকর্মীরা। তারা এই ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বহিষ্কার এবং সম্মেলন বাতিলেরও দাবি জানায়।ওই সময় সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের নেতারা প্রধানমন্ত্রীর সাথে দেখা না করে কোনো সিদ্ধান্ত নিতে অপারগতা প্রকাশ করেন।অবশেষে বুধবার ফারুক খানের নেতৃত্বে আওয়ামী লীগের এই দুই নেতা প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান শেখ হাসিনার সাথে বৈঠকে বসেন।সূত্র জানায় ওই ঘটনায় দায়ী কয়েকজনকে বহিষ্কারসহ সম্মেলন বাতিল এবং নতুন করে সম্মেলনের ঘোষণাসহ কতিপয় কঠোর সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।


মিনহাজ হোসেন ইতালি প্রতিনিধিঃ
ইতালির রাজধানী রোমে ফাইনলুক নামে একটি গার্মেনটস সামগ্রীর শোরুম উদ্বোধন হয়েছে। বাংলাদেশের তৈরী পোষাক সারা বিশ্বে সুনাম অর্জন করলেও ইউরোপ আমেরিকায় তাদের নিজস্ব ব্রান্ডের পোষাকের শোরুম নেই। ফাইনলুক ই প্রথম শোরুম যেখানে শুধুমাত্র বাংলাদেশের তৈরী পোষাক পাওয়া যাবে একেবারে সুলভ মূল্যে। পাশাপাশি এই পোশাক গুলোর গ্রহণ যোগ্যতা ও বিদেশী ব্রান্ডের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম।

ফাইনলুকের উদ্বোধন করেন প্রধান অতিথি ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। তিনি এই ধরনের উদ্যোগ কে সাধুবাদ জানান। এবং প্রবাসের মাটিতে অবস্থানরত বাংলাদেশী দের যেমন নিজ দেশের পোশাক সামগ্রী গুলো পরিধান করতে পারবে তেমনি বিদেশী রাও জানতে পারবে বাংলাদেশের তৈরী পোষাক সম্বন্ধে।”


এই ফাইনলুক কোম্পানীর চেয়ারম্যান ইয়াসির মিয়ার স্বপ্ন তিনি বাংলাদেশের তৈরি পোশাকের এই ব্রান্ডটির নাম বিদেশের মাটিতে প্রতিষ্ঠিত করতে চান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, ইতালি বি এন পি সহ সভাপতি ফিরোজ খান, সহ সভাপতি হাজী মোঃ জসিমউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আবু তাহের, সাংগঠনিক সম্পাদক মোঃ মোজাফফর হোসেন বাবুল, মাহবুব আলম, কামরুল ইসলাম দিলীপ, যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি উজ্জ্বল মৃধা ও সাধারণ সম্পাদক এনায়েত করিম, মহিলা আওয়ামী লীগের সাধারণ সভাপতি ইয়াসমিন আক্তার রোজী, সাধারণ সম্পাদক নয়না আহমেদ রোম মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ মামুন, ঢাকা বিভাগ সমিতি ইতালীর সভাপতি মোহাম্মদ লিটন, সাধারণ সম্পাদক ইমরুল কায়েছ, বরিশাল বিভাগ সমিতি সাধারণ সম্পাদক সুজন সিকদার, নব জাগরণ নারী কল্যাণ সমিতি র সভাপতি সানজিদা ইসলাম সঙ্গীতা, সিনিয়র সহ সভাপতি রেহানা আক্তার শিল্পী, সহ বিভিন্ন সামাজিক, আঞ্চলিক এবং ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।

বিশেষ অতিথি হাসান ইকবাল ও হাজী মোঃ জসিমউদ্দিন বলেন” এখন আমরা ফাইনলুকে এসে দেশী পোশাক কিনতে পারবো। কষ্ট করে দেশ থেকে তা আর কিনে আনতে হবেনা। বিশেষ করে দাম এতোটা হাতের নাগালে যে প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি বিদেশী রাও উদ্বুদ্ধ হবে কেনার জন্য।”
উদ্বোধনী আয়োজনে ফাইনলুক কোম্পানীর ডিরেক্টর এম ডি নুরুল আরমান বলেন” এই ফাইনলুক ব্রান্ডের পোষাক গুলো গুণগত মান, স্টাইল সেই সঙ্গে দাম সব মিলিয়ে হাতের নাগালে ই থাকছে দেশীয় এই ব্রান্ড ফাইনলুক।” তিনি উপস্থিত সকল অতিথি বৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই ফাইনলুক কে বিদেশীদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি মুজাহিদ হাসান রতন কে বিশেষ সহযোগিতা প্রদান করার জন্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

মিনহাজ হোসেন ইতালী প্রতিনিধিঃ প্রবাসে অবস্থানরত বাংলাদেশী সন্তান রা যেন সুস্থ ধারার বাংলা সঙ্গীত চর্চা করে যেতে পারে এই উদ্দেশ্য কে সামনে রেখেই প্রতিভার সন্ধানে দি রাইজিং স্টার ট্যালেন্ট শো সমগ্র ইতালি ব্যাপী তাদের কর্ম কান্ড শুরু করেছে।
এরই ধারাবাহিকতায় গতকাল রোমের স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে হয়ে গেল রোমের বাছাই পর্ব। রোমের বিভিন্ন স্থান থেকে আসা প্রতিযোগিরা দুইটি করে গান পরিবেশন করেন। এর মধ্যে ৬ জন প্রতিযোগী ইয়েস কার্ড পেয়েছে।
দি রাইজিং স্টার ট্যালেন্ট শোর রোম বাছাই পর্বের প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও মিডিয়া বান্ধব হাজী মোঃ জসিমউদ্দিন। আর অনুষ্ঠান টি পরিচালনা করেন দি রাইজিং স্টার ট্যালেন্ট শো র প্রধান আয়োজক ও বিশিষ্ট সাংবাদিক মোঃ মনিরুজ্জামান মনির। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব দীন মোহাম্মদ, বিশিষ্ট সাংবাদিক হাসান মাহমুদ। রোম বাছাই পর্বের বিচারক ছিলেন রোমের বিশিষ্ট কন্ঠশিল্পী মাহমুদুল হাসান সবুজ, জার্মান থেকে আগত গীতিকার ইসফাকুল হক ডিউক এবং ইমরান শুভ।
প্রধান অতিথি হাজী মোঃ জসিমউদ্দিন বলেন” প্রবাসে বাংলা সংস্কৃতি কে বাঁচিয়ে রাখার জন্য সেই সঙ্গে আগামী প্রজন্মের কাছে তা পরিপূর্ণ ভাবে তুলে ধরার জন্য ট্যালেন্ট শো দি রাইজিং স্টারের সফলতা কামনা করেন ।”
রোম বাছাই পর্বে যারা ইয়েস কার্ড পেয়েছে তারা হলেন আহমেদ মামুন, ইমামুল হোসাইন, মুরাদ হোসাইন, আনিসুজ্জামান, শারিফা খাতুন, নিষিতা দে। উল্লেখ্য দি রাইজিং স্টার ট্যালেন্ট শো র প্রথম বাছাই পর্ব অনুষ্ঠিত হয় ইতালির উত্তর এরপর দক্ষিণ অঞ্চলে। সব মিলিয়ে ১৭ জন প্রতিযোগী ফাইনালে রাউন্ডে অংশ গ্রহণ করবেন। প্রধান আয়োজক মোঃ মনিরুজ্জামান মনির বলেন” রাইজিং স্টার ট্যালেন্ট শোর ফাইনাল পর্ব টি অনুষ্ঠিত হবে রোমে। এবং সেপ্টেম্বরে হতে পারে বলেও তিনি জানান।