আবুল হোসেন রিপন, খাগড়াছড়ি প্রতিনিধি।।

“মুজিব বর্ষের অঙ্গীকার, সুরক্ষিত রাখবো মানবাধিকার” এই প্রতিপাদ্য বিষয় নিয়েই পার্বত্য চ্ট্টগ্রাম আঞ্চলিক মানবাধিকার সম্মেলন ২০২০ অনুষ্ঠিত হয়েছে। ১৫ ফেব্রুয়ারি শনিবার সকাল এগারোটায় জেলা টাউন হলে অনুষ্ঠিত হওয়া সম্মেলনে মানবতাবাদী এডভোকেট মহিউদ্দিন কবিরের সভাপতিত্বে সম্মেলনে উদ্বোধক ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহাসচিব ড. সাইফুল ইসলাম দিলদার। এবং প্রধান অতিথি ছিলেন পার্বত্য শরনার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ও খাগড়াছড়ি ২৯৮ নং আসনের এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এই কথাটি আমাদের কাজে
লাগাতে হবে, আমাদের স্বাধীনতার সপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও অঙ্গিকার আমাদেরকে বাস্তবায়ন করতে হবে। স্বাধীনতা যুদ্ধের চেতনা ধারন করেই আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। মনে রাখবেন আপনাদের মধ্যে দেশপ্রেম সৃষ্টি হলে তবেই আপনাদের মধ্যে মানবতাবোধ জাগ্রত হবে। তখন সত্যিকারের মানবাধিকার প্রতিষ্ঠিত হবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে মানবাধিকার কর্মীদের বিশেষ কাজের জন্য সম্মাননা ক্রেষ্ট, এবং মানবাধিকার পুরষ্কার স্বর্ণপদক প্রদান করা হয়। এ সময় শুভেচ্ছা স্মারক এবং স্বর্ণপদক গ্রহন করেন গুইমারা উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি এবং ২ নং হাফছড়ি ইউপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরি।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মো:ফয়জুর রহমান, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরি চৌধুরি, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ, খাগড়াছড়ি মেয়র রফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান শানে আলম, পার্বত্য অঞ্চলের মানবাধিকার সমন্বয়কারী একেএম মকছুদ আহমেদ প্রমুখ।