মিনহাজ হোসেন ইতালি প্রতিনিধিঃ ইতালির রোমে একুশের প্রথম প্রহরে যথাযোগ্য মর্যাদায় একুশ উদযাপন করেছেন বাংলাদেশিরা। রোমের বাংলাদের দূতাবাস প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি সম্মান জানানো হয়। সন্ধ্যা হতেই বাংলাদেশিদের মাঝে একুশের চেতনাবোধ জাগতে শুরু করে ফলে রাতের অন্ধকার যত বাড়তে থাকে ততই বাংলাদেশিরা সহ ঢাকা বিভাগ সমিতির সভাপতি মোহাম্মদ লিটন ও ইমরুল কায়েছের নেতৃত্বা ঢাকা বিভাগের নেতৃবৃন্দরা অস্থায়ী শহীদ মিনারে আসা শুরু করেন।

পাশাপাশি অমর একুশের সেই কালজয়ী গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি। এই গানের আওয়াজে আবেগে আপ্লুত হয়ে উঠে প্রবাসী বাংলাদেশি ও ঢাকা বিভাগ সমিতির নেতৃবৃন্দরা।

দূতাবাসের অস্থায়ী শহীদ মিনারে রাত ১২:০১ মিনিটে ভাষার অধিকার প্রতিষ্ঠায় আত্মত্যাগকারী শহীদ মিনার বেদীতে ফুল দিয়ে সম্মান জানানো হয়। দলমত নির্বিশেষে শেষে ইতালিতে অবস্থানরত সকল সামাজিক রাজনৈতিক অঙ্গ সংগঠনের অংশগ্রহণের পাশাপাশি ঢাকা বিভাগ সমিতি সভাপতি মোহাম্মদ লিটন ও ইমরুল কায়েছ সারিবদ্বভাবে এসময় শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় একটি সাক্ষাতে সভাপতি মোহাম্মদ লিটন বলেনঃ বিশ্বে ত্রিশ কোটিরও বেশি মানুষের মাতৃভাষা বাংলা। ভাষাভাষীর সংখ্যার দিক দিয়ে বাংলা ভাষা সপ্তম। ভাষাশহীদ ও সব ভাষা সংগ্রামীর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি আরো বলেন, ‘মাতৃভাষা চর্চা ও এর প্রতি শ্রদ্ধা বজায় রাখার এবং বাংলা ভাষার মর্যাদা রক্ষায় প্রবাসে তথা দেশে সকলের প্রতি আহবান করেন।