চাঁদপুর প্রতিনিধি (সুজন আহম্মেদ) : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাসে সংক্রমণে অস্থিতিশীল। এরই প্রভাবে বাংলাদেশে ও গত কয়েকদিনে সকল ক্ষেত্রেই এর প্রভাব পড়েছে। এই মরণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতায় লক্ষে আরো একটি উদ্যোগ নিয়েছে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। ২৩ মার্চ সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালের মধ্যে নতুন ভাবে গেট পাশ চালু করা হয়েছে। এর আগে অন্যান্য সময়ে দেখা গেছে হাসপাতালে নিয়মিত কোন দারোয়ান বা কোন প্রকার গেট পাস না থাকায় একজন রোগীর সাথে একাধিক ব্যক্তি হাসপাতালের বিভিন্ন স্থানে ও ওয়ার্ডে প্রবেশ করতেন । এতে করে একদিকে যেমন হাসপাতালে বিশৃঙ্খলা সৃষ্টি হতো অন্যদিকে চিকিৎসাসেবায়ও বিঘ্ন হতো। হাসপাতালে রোগী ও ডাক্তারদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে ও এ পদ্ধতি কার্যকর ভূমিকা পালন করবে।

এছাড়াও হাসপাতালে প্রবেশের সময় হাত ধুয়ে প্রবেশ করানো হচ্ছে। একাধিক লোক সমাগম রোধ করতেই এমন নিয়ম চালু করা হয়েছে। একজন রোগীর সাথে যাতে একাধিক দর্শনার্থী ভেতরে প্রবেশ করতে না পারে সেজন্য গেট পাস পদ্ধতি চালু করা হয়েছে। সেখানে একজন দর্শনার্থী বিশ টাকা নিরাপত্তা জামানত রেখে ভেতরে প্রবেশ করবে। এরপর হাসপাতাল থেকে বেরিয়ে সেই গেট পাশ জমা দিয়ে তার বিশ টাকা জামানতের টাকা ফেরত দিচ্ছে।

এই নিয়মের কারনে কয়েকজন দর্শনার্থী এর প্রতিবাদ করেছেন। আবার অনেকেই এই উদ্যোগের প্রশংসা ও করছে। স্বাস্থ্য সচেতনতার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের এমন প্রশংসনীয় উদ্যোগটি কতদিন অব্যাহত থাকবে এমনটাই প্রশ্ন সচেতন মহলের।