জমির হোসেন ইতালি থেকেঃ
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে আর্থিক সমস্যা থাকায় ইতালি প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ২৫ লাখ টাকা ইতালির বিভিন্ন শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীদের সহযোগিতা দেয়া হয়।

গোটা ইতালি এখন লকডাউন থাকায় সরাসরি কেউ যেতে পারছেন না বলে দূতাবাস ঘোষিত জোন ভিত্তিক দোকান থেকে প্রবাসীরা নামের তালিকা অনুযায়ী প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন বলে দূতাবাস থেকে জানানো হয়।

সম্প্রতি দূতাবাস একটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রবাসীদের দৃষ্টি আকর্ষণ করে। এতে বলা হয়, যে সব প্রবাসী করোনাভাইরাসের কারণে আর্থিক অসুবিধায় আছেন, তারা দূতাবাসের সঙ্গে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করে সহযোগিতা নিতে পারেন।

পরে বাংলাদেশিরা দূতাবাসে ইমেইল পাঠাতে থাকেন। দূতাবাসের কাছে মোট ১৮শ’ ইমেইল আসে। এরমধ্যে যাচাই-বাছাই করে প্রকৃতপক্ষে যাদের খারাপ অবস্থা এমন ৬শ’ জনকে সহযোগিতা প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে রোমে বাংলাদেশ দূতাবাসের (শ্রম ও কল্যান) কাউন্সিলর এরফানুল হক জানান, সরকারের পক্ষ থেকে প্রবাসীদের সহযোগিতা করতেই আমরা কাজ করছি। খুব স্বচ্ছতার সাথে এ সহযোগিতা প্রদান করা হচ্ছে বাংলাদেশিদের মাঝে।

প্রত্যাককে যাচাই করে অসুবিধায় থাকা ব্যক্তিদেরই কেবল সহযোগিতা দেয়া হচ্ছে। ৬শ’ জনের মধ্যে রোমে ২৫০, নাপলি ৭৫, দক্ষিণ সিসিলির পালেরমো ৭৫, বারি শহর, কাতানিয়া, আনকোনা ও ফ্লোরেন্সে ৫০ জনকে এ প্রণোদনা দেয়া হয়।

তিনি জানান, রোমে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদারের সার্বিক সহযোগিতায় এই অর্থ প্রবাসীদের মাঝে বন্টণ করা হয়েছে।