মেহেনাস তাব্বাসুম শেলি রোম প্রতিনিধিঃ আগামী ৪ মে থেকে ইতালিতে চলমান লকডাউন শিথিল হচ্ছে। শুরু হচ্ছে লকডাউন এর দ্বিতীয় ধাপ। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা কমার সাথে সাথে কিছু কিছু দোকানপাট খুলে দেবার সিদ্ধান্ত জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। গতকাল ২৭শে এপ্রিল সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশটির সরকার লকডাউনের দ্বিতীয় ধাপের নতুন কিছু আইন জারি করেছেন। তিনি বলেছেনঃ

“এ পর্যন্ত যে ত্যাগ স্বীকার করা হয়েছে তার জন্য ধন্যবাদ জানান ইতালীতে বসবাসরত নাগরিকদের, আমরা মহামারীর বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পরিচালনা করছি এবং যদি আমরা বিবেচনা করি যে, অত্যন্ত তীব্র পর্যায়ে এমন এক সময় এমনকি যখন মহামারীটি সমস্ত নিয়ন্ত্রণ থেকে দূরে সরে গেছে বলে মনে হয়েছিল, আপনারা সকলেই সাহস দেখিয়েছেন, সম্প্রদায়ের সাহস, দায়িত্ববোধ, এখন ভাইরাসের সাথে সহাবস্থানের পর্বটি সবার জন্য শুরু হয়েছে এবং আমাদের অবশ্যই সচেতন হতে হবে যে এই নতুন ধাপ দ্বিতীয় ধাপে। দেশের কয়েকটি অঞ্চলে সংক্রামনের রেখা আবার উঠতে পারে আমাদের অবশ্যই স্পষ্টভাবে বলতে হবে এই ঝুঁকিটি রয়েছে।

প্রধানমন্ত্রী কন্তে বলেছেন, পারিবারিক প্রসঙ্গে সামাজিক দূরত্বও বজায় রাখা কতটা গুরুত্বপূর্ণ তা উল্লেখ করেছেন।

সামাজিক দূরত্বের পাশাপাশি, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামগুলির ব্যবহার এই দ্বিতীয় ধাপে গুরুত্বপূর্ণ হবে। ঠিক এই ফ্রন্টে, সার্জিক্যাল মাস্কের দাম সর্বোচ্চ € 0.50 নির্ধারণের আদেশের কমিশনার আর্কুরির স্বাক্ষর ঘোষণা করেছেন।

কোভিড -১ থেকে সংক্রামক সংক্রমণের জন্য নতুন ডিপিসিএম দ্বারা প্রবর্তিত উদ্ভাবনের চিত্র তুলে ধরেছেন এবং যা ৪মে থেকে এবং পরবর্তী দুই সপ্তাহের জন্য বৈধ হবে।

ভ্রমণ হিসাবে, এগুলি একই অঞ্চলে কাজ, স্বাস্থ্য, প্রয়োজনীয়তা বা আত্মীয়দের কাছে যাওয়ার কারণে সম্ভব হবে; অঞ্চলের বাইরে স্থানান্তরকে কাজ, স্বাস্থ্য, জরুরি কারণে এবং কারও বাড়িতে ফিরে আসার অনুমতি দেওয়া হবে।

গণপরিবহণে ক্ষেত্রে মাক্স হেন্ড গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক করেছেন।

সুরক্ষা বিধি প্রয়োগ করা সম্ভব না হলে প্রতি প্রভিন্সের মেয়ররা নাগরিকদেয প্রবেশ নিষেধাজ্ঞাও করতে পারবেন বলে জানান। এবং শিশুদের খেলার জায়গাগুলিতে সামঞ্জস্য রেখে পাবলিক পার্কগুলিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

ধর্মীয় আনুষ্ঠানিকতা হিসাবে, জানাজার অনুমতি দেওয়া হবে, যেখানে সর্বোচ্চ ১৫ জনের জন্য প্রথম এবং দ্বিতীয় ডিগ্রির আত্মীয়রা উপস্থিত থাকবেন। এছাড়াও, আগামী দিনের মধ্যে একটি প্রোটোকল অধ্যয়ন করা হবে যা বিশ্বস্তদের সর্বাধিক সুরক্ষার শর্তে যত তাড়াতাড়ি সম্ভব লিটার্জিকাল উদযাপনে অংশ নিতে পারবে।

37.5 ডিগ্রি ও শ্বাসকষ্টের লক্ষণগুলির উপরে জ্বরের আক্রান্তদের জন্য আরও কঠোর নিয়ম রয়েছে: বাড়িতে থাকতে এবং তাদের ডাক্তারকে অবহিত করার বাধ্যবাধকতা।

ক্যাটারিং কার্যক্রম হিসাবে, হোম বিতরণ ছাড়াও, বাড়িতে বা অফিসে খাওয়ার জন্য খাবার প্রত্যাহারের অনুমতি দেওয়া হবে।

8 মে থেকে শুরু হওয়া, তারা তাই উতৎপাদন, নির্মাণ, রিয়েল এস্টেট এজেন্সি এবং পাইকারি বাণিজ্য পুনরায় চালু করতে সক্ষম হবে। এই বিভাগগুলির জন্য, ২৭শে এপ্রিল থেকে শুরু করে পরিবেশের স্যানিটেশন এবং শ্রমিকদের সুরক্ষার মতো পুনরায় খোলার জন্য এই সমস্ত প্রস্তুুতিমূলক কার্যক্রমে এগিয়ে যাওয়া সম্ভব হবে।

৪মে থেকে শুরু হওয়া কার্যক্রমগুলি ধীরে ধীরে পুনরায় শুরু করার জন্য, পৃথক ক্রীড়া ক্রীড়াবিদদের ক্লোর ডোর প্রশিক্ষণ সেশনের অনুমতি দেওয়া হবে।

পরিবার, শ্রমিক এবং ব্যবসায়ের জন্য সমর্থন হিসাবে, প্রধানমন্ত্রী স্মরণ করিয়ে দিয়েছিলেন যে জানুয়ারি থেকে মার্চের মধ্যে আইএনপিএস আয় এবং নাগরিকত্ব পেনশনের জন্য 109,000 অতিরিক্ত আবেদন, শিশু-বাসা বোনাসের জন্য 78,000 আবেদন এবং 273,000 পরিবারের জন্য অসাধারণ ছুটি। এছাড়াও, স্ব-কর্মসংস্থান, পেশাদার, কৃষক এবং ব্যবসায়ী কর্মীদের জন্য € 600 বোনাসের জন্য প্রায় 3.5 মিলিয়ন অনুরোধগুলি মোট 11 মিলিয়ন অ্যাপ্লিকেশনের জন্য নিষ্পত্তি হয়েছে, নগদ অর্থের জন্যও গণনা করছে ইন্টিগ্রেশন।

“কিছু এখনও অপেক্ষায় আছে। “বিলম্ব রয়েছে এবং আমি ব্যক্তিগতভাবে এই বিলম্বের জন্য ক্ষমা চাইছি,”প্রধানমন্ত্রী কন্তে জোর দিয়ে বলেছেন যে, সরকার নতুন একটি ডিক্রি নিয়ে কাজ করছে যা মাঠে আরও ৫৫ বিলিয়ন করে দেবে👍